রেডিও পল্লীকণ্ঠ কর্তৃক জাতীয় কন্যা শিশু দিবস ২০১৫ বিষয়ক ফোন-ইন-লাইভ টক শো অনুষ্ঠান সম্প্রচার।

প্ল্যান বাংলাদেশ ইন্টারন্যাশনাল এর উদ্যোগে, ইউএসএআইডি এর অর্থায়নে জাতীয় কন্যা শিশু দিবস ২০১৫ উপলক্ষে ফোন ইন লাইভ টক শো অনুষ্ঠান সম্প্রচার করা হয়। কন্যা শিশুর বাল্য বিয়ে বিষয়কে কেন্দ্র করে মৌলভীবাজারের মাতারকাপনস্থ কমিউনিটি রেডিও, রেডিও পল্লীকণ্ঠ, এফএম ৯৯.২ উক্ত অনুষ্ঠানটি ১১ই অক্টোবর রোজ রবিবার সন্ধ্যা ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সম্প্রচার করে।

জনাব জিয়াউর রহমান, রিজিওনাল প্রজেক্ট ম্যানেজার, পিএইচআর প্রোগ্রাম এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে সম্পদ ব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন জনাব গৌরাঙ্গ চন্দ্র মন্ডল, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, বালাগঞ্জ, সিলেট, এ্যাডভোকেট মাহমুদা বেগম, লিগ্যাল কাউন্সিলর, পিএইচআর প্রোগ্রাম, সিলেট, শিবলী বেগম, অভিভাবক, ওসমানীনগর, সিলেট, তাছাড়া উপস্থিত ছিলেন সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, জেলা প্রতিনিধি দৈনিক ইত্তেফাক, মৌলভীবাজার। অনুষ্ঠানে কন্যা শিশুর বাল্য বিয়ে নিয়ে সম্পদ ব্যাক্তিগণ আলোচনা করেন, তাছাড়া অনুষ্ঠানে শ্রোতা সাধারণ ফোনের মাধ্যমে বিষয় ভিত্তিক বিভিন্ন প্রশ্ন ও মতামত প্রকাশ করেন। আলোচনায় কন্যা শিশুর বাল্য বিয়ে নিয়ে সমাজের বিভিন্ন অসংহতি উঠে আসে।

 শুরুতেই বাল্য বিবাহ আইন নিয়ে আলোচনা করেন এ্যাডভোকেট মাহমুদা বেগম। তিনি বলেন, ১৯২৯ সালের বাল্য বিবাহ আইনে বলা আছে যদি কোন অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা কন্যার বাল্য বিবাহ হয়, সে বিয়ের সাথে জড়িত সবার উপর আইনি ব্যবস্থা নেয়া হবে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব গৌরাঙ্গ চন্দ্র মন্ডল কন্যা শিশুর বাল্য বিয়ে বন্ধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা করেন। তিনি আরো বলেন, বর্তমান সরকার নারীবান্দব সরকার, সরকার মেয়েদের ডিগ্রি পর্যন্ত অবৈতনিক শিক্ষা চালু করেছে। বাল্য বিবাহ বন্ধে বাবা-মা, অভিভাবক তথা পরিবারকে সচেতন হওয়ার কথা বলেন অভিভাবক শিবলী বেগম, তিনি বলেন পরিবারে ছেলে ও মেয়ের সমান অধিকার প্রতিষ্ঠা করতে হবে। তাছাড়া সমাজে নারী ও শিশুর বৈষম্য দূরীকরণের মধ্য দিয়ে বাল্য বিবাহ প্রতিহত করার কথা বলেন সাংবাদিক নজরুল ইসলাম মুহিব, তিনি বলেন একজন শিক্ষিত মা পারেন সমাজের এ ভাবমূর্তি পরিবর্তন করতে। তাই তিনি বাল্য বিবাহ প্রতিহত করতে নারীদেরকে সচেতন হওয়ার বিষয়ে আলোকপাত করেন।

কমিউনিটি রেডিও, রেডিও পল্লীকণ্ঠে অনুষ্ঠানটি সম্প্রচার কালে প্রায় ২০জন শ্রোতা সাধারণ ফোনের মাধ্যমে প্রশ্ন ও মতামত তুলে ধরেন। সম্পদব্যক্তি ও শ্রোতা সাধারনের অংশগ্রহণে শিশু বিবাহ প্রতিরোধে সামাজিক আন্দোলনের ডাকের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

Date: 
রবিবার, অক্টোবর 11, 2015

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন